Tuesday, July 2, 2013

জেনে নিন deep freeze সফটওয়ার সম্পর্কে এবং এর পরিপূর্ন ব্যবহার

deep freeze একটি সফটওয়ার যেটা ইনস্টল করার মাধ্যমে আপনি আপনার কম্পিউটারের যাবতীয় ফাইল পুনরায় আগের মত দেখতে পাবেন মানে কোন কিছুই পরিবর্তন হবে না । এর ফলে আমরা অনাকাঙ্খিত ভাইরাস থেকেও মুক্তি পাবেন ।
এর সুবিধাসমূহঃ
১ . ভাইরাস থেকে c ড্রাইভ সম্পূর্নভাবে নিরাপদ থাকবে । মানে সিস্টেম ফাইলগুলো ভাইরাস থেকে মুক্তি পাবে ।
২ . অন্য কেউ আপনার কম্পিউটারে অনাকাঙ্খিত ফাইল প্রবেশ বা ডিলেট করতে পারবে না ।
ইনস্টল করার পদ্ধতিঃ
প্রথমেই আপনাকে DeepFreeze 5.০ থেকে সফটওয়ারটি ডাউনলোড করতে হবে । তারপর আপনি এটি ইনস্টল করুন । এখানে যদি আপনি চান যে আপনার হার্ডডিস্কের সকল ড্রাইল এই সফটওয়ার এর অধীনে রাখবেন তাহলে সকল ড্রাইভ সিলেক্ট করাই থাকবে শুধু ইনস্টল করে নিন । সকল ড্রাইভ করলে আপনি অসুবিধায় পরতে পারেন মানে যখন আপনি কিছু কপি করে রাখবেন তা Restart কদেয়ার পরপরই চলে যাবে । তাই সবচেয়ে ভাল হয় আপনি শুধু C ড্রাইভটি ক্লিক করুন ।যাতে C ড্রাইভের অবান্চিত ফাইলগুলো পরে যায় । ইনস্টল হওয়ার পরপরই এটা সয়ংক্রিয়ভাবে Restart নিবে । পরে কম্পিউটার চালু হলে yes ক্লিক করুন । অথবা deep freeze এর ট্রাই আইকনে Shift চেপে ডাবল ক্লিক করুন এবং পাসওয়ার্ড দিন । যাতে অন্যকেউ তা আনইনস্টল করতে না পারে । ইনস্টল করা খুবই সহজ । সাধারন সফটওয়ার এর মতই এটি ইনস্টল করতে হবে ।

আনইনস্টল করার পদ্ধতিঃ
deep freeze সফটওয়ারটি যেহেতু Add or Remove অপশনে পাওয়া যায় না এবং স্টার্টআপ অপশনেও খুজে পাওয়া যাবে না। তাই এটি প্রথম আপনাকে ডিসেবল করতে হবে । এটি আনইনস্টল করতে হলে আপনাকে deep freeze এর ট্রাই আইকনে Shift চেপে ডাবল ক্লিক করতে হবে । এরপর আপনার দেয়া পাসওয়ার্ডটি দিন ।

Boot Thawed অপশনটি ক্লিক করে Restart দিন । এরপর আপনাকে deep freeze ইনস্টল করার সফটওয়ারটি ডাবলক্লিক করতে হবে । পরেই তা আনইনস্টল হওয়া শুরু করবে ।

তো আশা করি খুব ভালভাবেই বুঝেছেন deep freeze এর ব্যবহারের সুফল এবং ব্যবহারবিধি । সবাইকে ধন্যবাদ...............

No comments:

Post a Comment